শিক্ষার্থীদের আন্দোলনে নিটার উপদেষ্টার পদত্যাগ

অনলাইন ডেস্ক: সাভারের আশুলিয়ায় ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত ন্যাশনাল ইন্সটিটিউট অফ টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড রিসার্চে (নিটার) শিক্ষার্থীদের আন্দোলনের মুখে পদত্যাগ করেছেন প্রতিষ্ঠানটির অ্যাডভাইজর (উপদেষ্টা) ড. মিজানুর রহমান। এছাড়া শিক্ষার্থীদের ছয় দফা দাবি মেনে নিয়েছে প্রশাসন।

বুধবার (১৭ নভেম্বর) সন্ধ্যা ৬টার দিকে অ্যাডভাইজর ড. মিজানুর রহমানের সাক্ষরিত পদত্যাগপত্র শিক্ষার্থীদেরকে দেখান অধ্যক্ষ ড. আবদুল মোত্তালিব। এসময় বাকি সব দাবিও মেনে নেয়া হয়েছে বলে জানান তিনি।

এ ঘোষণার পরপরই বিজয় মিছিল শুরু করে শিক্ষার্থীরা। খুলে দেয়া হয় প্রতিষ্ঠানটির অবরুদ্ধ পকেট গেটের তালা।

সানজিদা জান্নাত নামে এক শিক্ষার্থী বলেন, মঙ্গলবার থেকে আমাদের লাগাতার আন্দোলনের মুখে ড. মিজানুর রহমান লিখিতভাবে পদত্যাগ করতে বাধ্য হয়েছেন। আশা করছি বাকি সংকটও কেটে যাবে।

অধ্যক্ষ মো. আবদুল মুত্তালিব বলেন, গভর্নিং বডির সাথে আলোচনা করে শিক্ষার্থীদের সকল দাবি মেনে নেয়া হয়েছে। অ্যাডভাইজরের পদত্যাগপত্র ইনস্টিটিউটের ওয়েবসাইটে দেয়া হবে। বাকি বিষয়গুলোর খুব দ্রুত সমাধান করা হবে।

এর আগে মঙ্গলবার (১৬ নভেম্বর) সকাল ৯টা থেকে ছয় দফা দাবিতে প্রশাসনিক ও অ্যাকাডেমিক ভবন অবরোধ করে বিক্ষোভ শুরু করে শিক্ষার্থীরা।

তারা জানান, নিটার পরিচালিত হয় একজন প্রিন্সিপাল ও ১৬ সদস্যের গভর্নিং কাউন্সিলের মাধ্যমে। তবে সবচেয়ে বেশি ক্ষমতা থাকে প্রিন্সিপালেরই। গত বছর অক্টোবরে প্রিন্সিপাল ড. মিজানুর রহমান অবসরে যান। তবে এর আগেই তিনি নিজের ক্ষমতা কুক্ষিগত করতে অ্যাডভাইজর (উপদেষ্টা) নামে একটি পদ সৃষ্টি করেন। সেই পদাধিকার বলে তিনি বিদায় নিলেও বিশ্ববিদ্যালয় নিয়ন্ত্রণ করতেন। দায়িত্বে থাকাকালেই তার বিরুদ্ধে আর্থিক ও পদায়নে নানা অভিযোগ ওঠে। এছাড়া বিশ্ববিদ্যালয় উন্নয়নে কোনও কাজ না করারও অভিযোগ ওঠে। এসব অনিয়মের প্রতিবাদে শিক্ষার্থীরা আন্দোলনে নামে।