অন্ধ্রপ্রদেশে গ্যাস লিক, তেলেঙ্গানায় বিদ্যুৎকেন্দ্রে ভয়াবহ আগুন, আটকা পড়েছেন ১০ কর্মী

অনলাইন ডেস্ক : তেলেঙ্গানায় বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রে ভয়াবহ আগুন। অন্তত ১০ জন কর্মীর সেখানে আটকে থাকার আশঙ্কা করা হচ্ছে। বৃহস্পতিবার রাতে ওই বিদ্যুৎকেন্দ্রের আগুন লাগে বলে খবর। শুক্রবার সকাল পর্যন্ত সেই আগুন আয়ত্বে আনা যায়নি। আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা চলছে।

অন্ধ্রপ্রদেশ-তেলেঙ্গানা সীমান্তে শ্রীসালিমের জলবিদ্যুৎ উৎপাদন কেন্দ্রে আগুন লাগে। সূত্রের খবর, শর্ট সার্কিটের জেরেই বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রে আগুন ধরে যায়। সে সময় সেখানে অন্তত ২০ জন কর্মী আটকে ছিলেন। ১০ জনকে উদ্ধার করা গেলেও বাকি ১০ জন এখনও সেখানে আটকে রয়েছেন। রাত থেকেই জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর কর্মী ও রাজ্যের দমকলবাহিনী আটকে পড়াদের উদ্ধারের চেষ্টা চালাচ্ছে। উদ্ধার হওয়া ১০ জনের মধ্যে ছয়জন হাসপাতালে ভর্তি।

তেলেঙ্গানার মন্ত্রী জি জগদীশ্বর রেড্ডি জানিয়েছেন, রাতে সাড়ে ১০টা নাগাদ তেলেঙ্গানার জলবিদ্যুৎ কেন্দ্রটির এক নম্বর ইউনিটে আগুন লাগে।সঙ্গে সঙ্গে ওই কেন্দ্রের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছে। উদ্ধারকার্য শুরু হয়েছে। যারা ভেতরে আটকে রয়েছেন, তাদের উদ্ধারের চেষ্টা চলছে। তিনি আরও জানিয়েছেন, আগুন নিয়ন্ত্রণে আনতে সিঙ্গারেনি কয়লা খনির বিশেষজ্ঞদের থেকে সাহায্য নেওয়া হচ্ছে।

অন্যদিকে বৃহস্পতিবার সন্ধ্যায় অন্ধ্রপ্রদেশের চিত্তুর জেলায় অ্যামোনিয়া গ্যাস লিক করে বহু মানুষ অসুস্থ হয়ে পড়েছেন। কমপক্ষে ২৫ জনকে হাসপাতালে ভর্তি করতে হয়েছে। জানা গিয়েছে, চিত্তুরের বন্দাপল্লি গ্রামে একটি ডেয়ারি প্ল্যান্ট থেকে অ্যামোনিয়া গ্যাস লিক করে। যার জেরে বিপত্তি। ওই প্ল্যান্টের আশপাশ অঞ্চলের অনেকেই অসুস্থ হয়ে পড়েন। চারপাশে অসুস্থ বাড়তে থাকায় লোকজন আতঙ্কিত হয়ে পড়েন।

বিভিন্ন সূত্র মারফত‌ খবর, গুরুতর অসুস্থ ১৫ থেকে ২৫ জনকে বৃহস্পতিবার রাতে হাসপাতালে ভর্তি করতে হয়েছে। তবে, গভীর রাত পর্যন্ত কোনও মৃত্যুর খবর নেই। চিত্তুরের কালেক্টর খবরের সত্যতা স্বীকার করে জানান, বৃহস্পতিবার সন্ধ্যায় একটি দুগ্ধপ্রকল্পের প্ল্যান্টে অ্যামোনিয়া গ্যাস লিক করেছিল। তবে, পরিস্থিতি এখন সম্পূর্ণ নিয়ন্ত্রণে। যে প্ল্যান্টে এই গ্যাস লিকেজের ঘটনা ঘটেছে, সেটি চিত্তুরের পুতলপট্টু ডিভিশনের বন্দাপল্লি গ্রামে। ডেয়ারির মালিকানা চেন্নাইয়ের এক কোম্পানির। তামিলনাড়ুতে এই কোম্পানির দুধ ও দুগ্ধজাত পণ্য জনপ্রিয়।