বঙ্গমাতা গোল্ডকাপের ফাইনালে বাংলাদেশ

অনলাইন ডেস্ক : বঙ্গমাতা অনূর্ধ্ব-১৯ নারী আন্তর্জাতিক গোল্ডকাপের ফাইনালে ওঠার লড়াইয়ে মঙ্গোলিয়াকে ৩-০ গোলে হারিয়ে ফাইনালে উঠেছে বাংলাদেশ। এই ম্যাচে চোটের কারণে ছিলেন না টাইগ্রেসদের দুই সেরা খেলোয়াড় সিরাত জাহান স্বপ্না এবং কৃষ্ণা রানী সরকার।

প্রথমার্ধের শেষ সময়ে মনিকা চাকমার একমাত্র গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় বাংলাদেশ। বিরতির পর মারজিয়া আর তহুরার গোলে ফাইনাল নিশ্চিত করে লাল-সবুজের দলটি।

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ম্যাচের শুরু থেকেই আধিপত্য দেখাতে থাকে কোচ গোলাম রব্বানী ছোটনের ছাত্রীরা। ম্যাচের নবম মিনিটে মারজিয়ার দারুণ গতির কাছে হার মেনেছিল মঙ্গোলিয়ার ডিফেন্ডাররা।

তবে প্রথমার্ধের যোগ করা অতিরিক্ত সময়ে বাংলাদেশ লিড নেয়। টুর্নামেন্টের সেরা গোল হওয়ার যোগ্য এটি। মনিকা চাকমার একক প্রচেষ্টায় বাংলাদেশ ১-০ গোলে এগিয়ে যায়। ডানদিক থেকে আসা বলের গতি ধরে রেখে প্রথমে হেড করে বল নিজের আয়ত্বে নেন মনিকা। এরপর তিন ডিফেন্ডারের মাঝ দিয়ে শট নেন, তাতে মঙ্গোলিয়ার গোলরক্ষকও কিছুটা ভ্রান্ত হলে বল গিয়ে জালে আশ্রয় নেয়।

১-০ গোলে এগিয়ে থেকে বিরতির পর মাঠে নামে বাংলাদেশ।৬৯ মিনিটে বাংলাদেশ তাদের লিড দ্বিগুণ করে। এবার গোল করেন মারজিয়া। দেশের এই মিডফিল্ডার বামপায়ের দারুণ এক শটে বল জালে জড়ান। বাংলাদেশ এগিয়ে যায় ২-০ গোলের ব্যবধানে।

৮২ মিনিটে প্রথমবারের মতো আক্রমণে আসার সুযোগ পায় মঙ্গোলিয়া। তবে, লক্ষ্যভ্রষ্ট শটে সেই সুযোগ নষ্ট করে তারা। ৮৫ মিনিটের মাথায় বাংলাদেশ তৃতীয় গোলটি করে। মঙ্গোলিয়ার ডি-বক্সের ঠিক বাইরে থেকে জোরালো শট নেন তহুরা। গোলরক্ষক ঝাপিয়ে পড়লেও বলের নাগাল পাননি।

৩-০ গোলে এগিয়ে যায় বাংলাদেশ। বাকি সময়ে আর কোনো গোল না হলে এই স্কোরেই জয় নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ। ফাইনালের মঞ্চে প্রতিপক্ষ লাওসের সঙ্গে লড়বে বাংলাদেশ।