লিভার সমস্যার সেরা ওষুধ পাকা তেঁতুল

অনলাইন ডেস্ক : শহুরে জীবন যাত্রায় ধীরে ধীরে মানুষের কর্মক্ষম হ্রাস পাচ্ছে। বিশেষ করে ফাস্টফুড, তেল মশলাযুক্ত খাবার এবং অস্বাস্থ্যকর পরিবেশের কারণে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দিচ্ছে। যার ফলে অনেকেই ফ্যাটি লিভারের সমস্যা নিয়ে জীবনযাত্রায় অভ্যস্ত হয়ে পড়ছেন। বিভিন্ন ধরনের অস্বাস্থ্যকর খাবার এবং অতি মশলাযুক্ত খাদ্যাভ্যাসে শহুরে মানুষের লিভার সমস্যা বাড়ছেই।

তাই লিভারের সমস্যা থেকে বাঁচতে করণীয় কি? আর লিভারকে সুস্থ রাখা যায় কি করে? এ প্রশ্নের ‍উত্তরে বলা হচ্ছে, লিভারের সেরা ওষুধ হচ্ছে পাকা তেঁতুল। সম্প্রতি এক মেডিকেল প্রতিবেদনে এই তথ্য প্রকাশ করেছে বিশেষজ্ঞরা।

লিভার ঠিক থাকবে তেঁতুল-ঔষধিতেই। তেঁতুলে থাকা বিশেষ উপাদান, লিভারের ফ্যাট দূর করে। শুধু লিভারের ফ্যাটই নয়, যেকোনও লিভারের সমস্যাতেই তেঁতুলের গুরুত্ব অপরিসীম। তেঁতুল শরীর থেকে অপ্রয়োজনীয় টক্সিন দূর করে। আরও বলা হয়েছে, তেঁতুল দেহের ক্ষতিকারক কোলেস্টেরল কমিয়ে আনে। পিত্তথলির সমস্যাতেও অব্যর্থ দাওয়াই এই তেঁতুল। পাশাপাশি হজম শক্তি বৃদ্ধি করতেও সাহায্য করে তেঁতুল।

এদিকে বিশেষজ্ঞদের আরও দাবি, নিয়মিত পরিমানমতো তেঁতুল খেলে লিভারের বয়স ২০ বছর কমে যাবে। তরতাজা থাকবেন আপনি। অর্থাৎ লিভারের অসুখ নিয়ে দুশ্চিন্তা না করে রোজ প্রাণভরে তেঁতুল খান। সুস্থ থাকুন। একটুকরো তেঁতুল আপনার লিভারকে রাখবে সুস্থ ও সবল।